9/06/2007

ভার্চুয়ালবক্স

লিনাক্সে প্রচুর পরিমাণে সফটওয়্যার পাওয়া গেলেও আমরা অনেকেই উইন্ডোজের কিছু সফটওয়্যারে অভ্যস্ত হয়ে পড়ি। অথবা আপিসের প্রয়োজনীয় কাজগুলো উইন্ডোজের সফটওয়্যারে করতে হয়। সবচেয়ে বড় ঝামেলা হয় যখন আপিস থেকে শুধুমাত্র উইন্ডোজের জন্য তৈরী সফটওয়্যার ব্যবহারের জন্য চাপ দেয়া হয়। এমতাবস্থায় কী করা যায়?

এ সমস্যার কয়েক ধরণের সমাধান আছে। প্রথম সমাধান হলো, সফটওয়্যারটির একটা বিকল্প খুঁজে বের করা। প্রায় সময়ই ভালো বিকল্প পাওয়া যায়, যা কিনা প্রায় পুরোপুরি কম্প্যাটিবল হয়। কিন্তু এভাবে সবসময় সমস্যার সমাধান হয় না। অর্থাৎ ওই সফটওয়্যারটি ছাড়া অন্য কোন কিছু ব্যবহার সম্ভবপর হয় না। এরও কয়েক ধরণের সমাধান আছে।

প্রথমটি হলো wine ব্যবহার করা। wine একটা উইন্ডোজ এপিআই লেয়ার তৈরী করে লিনাক্সের উপর। ফলে উইন্ডোজের জন্য তৈরী সফটওয়্যারগুলো লিনাক্সে ইনস্টল করা যায় সহজেই।

দ্বিতীয়টি হচ্ছে ভার্চুয়াল মেশিন ব্যবহার করা। অর্থাৎ কম্পিউটারের ভিতরে আরেকটা কম্পিউটার বানিয়ে সেখানে উইন্ডোজ ইনস্টল করা। এটাই সবচেয়ে সহজ পদ্ধতি। তবে এ পদ্ধতির খারাপ দিক হচ্ছে প্রসেসর স্পিড ভালো হওয়া চাই এবং প্রচুর পরিমাণে মেমরি থাকাও আবশ্যক। কমপক্ষে ১গিবা না হলে এ পদ্ধতি খুব একটা কাজে লাগে না।

আপিসে আমাকে উইন্ডোজের কিছু সফটওয়্যার ব্যবহার করতে হয়। তাই উবুন্তুতে আমি ভার্চুয়ালবক্স ইনস্টল করে নিয়েছি। এটি খুবই দারুণ একটা ভার্চুয়ালাইজেশন সফটওয়্যার যা কিনা পুরোপুরি ওপেনসোর্স। বর্তমানে ভার্সনে (১.৫.০) খুবই মজার একটা ফিচার আছে। সেটা হচ্ছে সিমলেস উইন্ডোজ। অর্থাৎ উইন্ডোজ ডেস্কটপ অদৃশ্য হয়ে যাবে যাতে মনে হবে উইন্ডোজ আর লিনাক্স মিলেমিশে একাকার হয়ে গেছে। নীচের ছবিতে দেখুন
lin-win
অবশ্য এটা ম্যাকের প্যারালাল বা ভিএমওয়্যারের মত এতটা ফিচারসমৃদ্ধ নয়। তবে আশা করা যায়, খুব শীঘ্রই ওসব ফিচারগুলো যুক্ত হবে।

8 comments:

আশফাকুর রহমান said...

খুবই ভালো হয়েছে ভাইয়া। আমার উবুন্তু থাকলে চেষ্টা করে দেখতাম

নাসিম (Nasim) said...

উবুন্তু নেই কেন? সমস্যা কী? বলুন দেখি সমাধান করা যায় কিনা।

Anonymous said...

আপিস ব্যাপারটা কী? অফিস বোঝাতে চাইছেন?

Anonymous said...

সফ্টওয়্যারের লিংকটা কাজ করছে না।

নাসিম (Nasim) said...

হ্যাঁ, আপিস মানে অফিস।

লিঙ্কটা ঠিক করা হলো।

Anonymous said...

how can I type in Bangla easily, could you please help me out ?

নাসিম (Nasim) said...

আপনি ফোনেটিক লেআউট ব্যবহার করতে পারেন। আমার পছন্দ রূপালী ও প্রভাত লেআউট। যদি আপনি উইন্ডোজ ব্যবহার করে থাকেন তাহলে এ দুটো আপনি ekushey.org থেকে ডাউনলোড করে ইনস্টল করতে পারবেন। আর যদি উবুন্তু ব্যবহার করেন, তাহলে উবুন্তুতে প্রভাত লেআউট আছে।

Anonymous said...

চমৎকার পোস্ট। ধন্যবাদ।