9/03/2007

সফটওয়্যার রিপোজিটরি

উবুন্তু তো ইনস্টল হলো। এবারে এটা ব্যবহারের পালা। উবুন্তু খুবই ব্যবহার-বান্ধব অপারেটিং সিস্টেম। প্রায় সবরকমের কাজই মাউস দিয়ে করা সম্ভব। প্রচুর পরিমাণে সফটওয়্যারও পাওয়া যাবে উবুন্তুতে। অফিস, মাল্টিমিডিয়া, ইন্টারনেট, প্রোগ্রামিং, গেমস বিভিন্ন ক্যাটাগরির সফটওয়্যার পাওয়া যাবে।

সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে, এসব সফটওয়্যার ব্যবহারের জন্য আপনাকে আলাদা সিডি কিনতে হবে না বা ইন্টারনেটে খোঁজাখুঁজি করতে হবে না। এগুলো সব একটা জায়গায় রাখা আছে। আপনার প্রয়োজনমত সফটওয়্যার বাছাই করে সরাসরি ইনস্টল করে নিতে পারবেন। সফটওয়্যারের এই বিশাল ভাণ্ডারকে রিপোজিটরি বলে। উবুন্তুর নিজস্ব কিছু রিপোজিটরি রয়েছে। সাধারণত এসব রিপোজিটরি যথেষ্ট প্রয়োজনীয় সফটওয়্যার ইনস্টলের জন্য। বেশ কয়েকটি ভাগে ভাগ করা আছে উবুন্তুর নিজস্ব রিপোজিটরি। main, universe, multiverse, restricted. এছাড়াও আরও আছে commercial, backport, security ইত্যাদি। এগুলো ছাড়াও আরও কিছু রিপোজিটরি আছে উবুন্তুর জন্য। তার মধ্যে medibuntu-টা জরুরী, কেননা উইন্ডোজ শাসিত বিশ্বে বর্তমানে wma, wmv বা এ জাতীয় windows media player ফরম্যাটে অডিও, ভিডিও পাওয়া যায়। এসব ফরম্যাট উইন্ডোজে চালানোর জন্য তৈরী করা হয়েছিল। লিনাক্সে এসব ফরম্যাট ব্যবহার করার জন্য আলাদা লাইসেন্সের প্রয়োজন পড়ে। তাই এসব ফরম্যাটের ডিকোডার উবুন্তুতে সরাসরি পাওয়া যায় না। medibuntu এই সমস্যার সমাধান দেবে।

এসব সফটওয়্যার ইনস্টল করার বিভিন্ন পদ্ধতি আছে। তবে সবচেয়ে সহজ পদ্ধতি হচ্ছে Applications > Add/Remove প্রোগ্রাম ব্যবহার করা। এখানে প্রোগ্রামগুলো গ্রুপ অনুযায়ী সাজানো থাকে। ফলে দরকারী সফটওয়্যারটা খুব সহজেই খুঁজে পাওয়া যায়। আর একটা পদ্ধতি হচ্ছে System > Administration > Synaptic ব্যবহার করা। এখানে সকল সফটওয়্যারের বিস্তারিত বিবরণ পাওয়া যায়।

এখন আমরা medibuntu রিপোজিটরি যোগ করবো আমাদের সফটওয়্যার ম্যানেজমেন্টে। প্রথমেই এই ফাইলটা ডাউনলোড করে রাখুন

http://packages.medibuntu.org/medibuntu-key.gpg
, এরপর আমাদের উপরোল্লিখিত Synaptic চালু করতে হবে। এবারে মেনুবার থেকে Settings > Repositories সিলেক্ট করতে হবে। নতুন ডায়লগে Third Party Software ট্যাবে ঢুকে নীচে Add বাটনে ক্লিক করতে হবে। এখন Apt line: এ লিখুন -
deb http://packages.medibuntu.org/ feisty free non-free

বুঝতেই পারছেন, আমি এখানে feisty ব্যবহার করছি। আপনি যদি অন্য উবুন্তু ভার্সন (যেমন: dapper, edgy ইত্যাদি) ব্যবহার করে থাকেন। তাহলে feisty-র বদলে সেটা ব্যবহার করুন। এবারে Authentication ট্যাবে গিয়ে Import key file চাপুন। ডাউনলোডকৃত medibuntu-key.gpg ফাইলটা সিলেক্ট করে যোগ করুন। রিপোজিটরি যোগ করা শেষ। ডায়লগ বক্সটি বন্ধ করুন। Reload বাটনে চাপ দিন। আপনার প্যাকেজ ডাটাবেস আপডেট হবে।

এভাবে আপনি আরও অনেক রিপোজিটরি যোগ করতে পারবেন। তবে সতর্ক থাকবেন যেন খুব বেশি রিপোজিটরি ব্যবহার না করা হয়। তাহলে প্যাকেজ ডাটাবেস ক্ষতিগ্রস্ত হতে পারে।

No comments: