8/17/2007

সফটওয়্যার এ্যওয়ার্ডস

বেশ মজার এক পরীক্ষা চালিয়েছে একজন সফটওয়্যার প্রোগ্রামার। আমরা আজকাল বেশ দেখতে পাই সফটওয়্যার ডাউনলোড সাইট। এসব সফটওয়্যার ডাউনলোড সাইটগুলো সফটওয়্যারের উপর বিভিন্ন ধরণের রেটিং করে থাকে। ৫ তারা রেটিং, ১০০% পরিষ্কার রেটিং সহ বিভিন্ন ধরণের রেটিং সিস্টেম থাকে এসব সাইটে। এই রেটিংগুলোর গ্রহণযোগ্যতা নিয়ে স্বভাবতই প্রশ্ন জাগে মনে। সেই প্রশ্ন থেকেই এন্ডি নামক এক প্রোগ্রামার একটা ছোট্ট পরীক্ষা চালিয়েছেন।

কয়েক সপ্তাহ আগে তিনি একটা সফটওয়্যার তৈরী করেন। তারপর বিভিন্ন এ্যওয়ার্ড প্রদানকারী সাইটে তার সফটওয়্যার সাবমিট করেন। সফটওয়্যারটি এরপর বিভিন্ন এ্যওয়ার্ড পাওয়া শুরু করে। এ পর্যন্ত ১৬টি এ্যওয়ার্ড পেয়েছে সফটওয়্যারটি।

এখন প্রশ্ন হচ্ছে সফটওয়্যারটি কী কাজ করে? উত্তরটা বেশ মজার। আসলে সফটওয়্যারটা কিছুই করে না। এমনকি এটার রান করার কোন ক্ষমতাও নেই। এটা ছোট্ট একটা টেক্সট ফাইল, যেখানে ১৪৪ বার লেখা আছে "this program does nothing at all"। এরপর ফাইলটার এক্সটেনশন .exe তে বদলে দেয়া হয়েছে। যেসব সাইটে এ সফটওয়্যারটা সাবমিট করা হয়েছিল, সেসব জায়গায় স্ক্রিনশটও দেয়া হয়েছিল পরিষ্কার ভাষায় যে এ সফটওয়্যার কিছুই করে না। অর্থাৎ এসব সাইটগুলো সাবমিটেড সফটওয়্যার পরীক্ষা করে দেখে না। স্বয়ংক্রিয়ভাবে সাবমিটেড সফটওয়্যারে একটা রেটিং বসিয়ে দেয়।

তাই এ্যওয়ার্ড দেখে সফটওয়্যার ডাউনলোড, ব্যবহার বা কেনা উচিত নয়। কোন সফটওয়্যার ভালোভাবে নিজে থেকে যাচাই করে বা বিভিন্ন কমিউনিটি সাইট থেকে এ সম্পর্কে জেনে ব্যবহার করা উচিত। সবচেয়ে বড় সমস্যা হচ্ছে স্পাইওয়্যার। এ ধরণের এ্যওয়ার্ড পাওয়া একটা স্পাইওয়্যার আপনার অজান্তেই ইনস্টল করে ফেলতে পারেন। তাই সাবধান!

মূল প্রবন্ধটি এখানে

2 comments:

Anonymous said...

দু:খজনক :(।

নাসিম (Nasim) said...

সত্যিই দুঃখজনক। তবে এসব এ্যওয়ার্ডগুলোর চেহারা দেখলেই এদের কার্যকারিতা সম্পর্কে আঁচ করা যায়।

তবে ইউজার রেটেড সফটওয়্যার সাইটগুলো বেশ ভালো। সেখানে দুই নম্বরী করার সম্ভাবনা খুবই কম।