8/17/2007

লিনাক্স ভীতি?

লিনাক্স ব্যবহার নিয়ে সবার মাঝেই একটা ভীতি কাজ করে। মনে করে এটা টেকিদের জন্য তৈরী অপারেটিং সিস্টেম। সাধারণ ব্যবহারকারীরা এটা ব্যবহার করতে পারবে না। কথাটা সম্পূর্ণ ভুল। লিনাক্স যেমন টেকিদের পুরো ক্ষমতা দেয় ওএসের উপর, তেমনি সাধারণ ব্যবহারকারীদের জন্যও খুবই সহজ সরল ইন্টারফেস প্রদান করতে পারে। বর্তমানে প্রচুর লিনাক্সভিত্তিক সলিউশন পাওয়া যায়। এগুলোকে ডিস্ট্রিবিউশন বা সংক্ষেপে ডিস্ট্রো বলা হয়। একেক ডিস্ট্রো একেক ধরণের কাজের জন্য তৈরী করা হয়েছে। সাধারণ ব্যবহারকারী যারা উইন্ডোজে অভ্যস্ত, তাদের জন্য উবুন্তু সবচেয়ে ভালো লিনাক্স ডিস্ট্রো।

লিনাক্সের বিপক্ষে যে অপবাদটা বেশি শোনা যায়, তা হচ্ছে টার্মিনাল বা কমান্ড লাইন ব্যবহার করা। কমান্ড মুখস্থ কেউ করতে চায় না, এটা স্বাভাবিক।কিন্তু বর্তমানে টার্মিনাল ছাড়াও লিনাক্স ব্যবহার সম্ভব। শুধুমাত্র মাউস ব্যবহার করেই প্রায় সবকিছু করা সম্ভব। সফটওয়্যার ইনস্টলেশন থেকে শুরু করে ইউজার এডমিনিস্ট্রেশন সবকিছুই গ্রাফিক্যালি করা সম্ভব। তবে অবশ্যই উইন্ডোজের চাইতে ভিন্ন উপায়ে।

উইন্ডোজ আর লিনাক্স সম্পূর্ণ ভিন্ন জাতীয় অপারেটিং সিস্টেম। দুটোর কাছ থেকে একই রকম ইন্টারফেস আশা করাটা অবাস্তব। যদি দুটো একইভাবে কাজ করত, তাহলে তো আর বিকল্পের দরকার ছিলো না। উইন্ডোজকে ব্যবহার বান্ধব মনে হওয়ার মূল কারণ হচ্ছে এর ব্যবহারকারীর আধিক্য। একজন নতুন ব্যবহারকারী যখন উইন্ডোজে কোন সমস্যায় পড়েন, তখন আশেপাশে কোন না কোন উইন্ডোজ গুরু পেয়ে যান। এই উইন্ডোজ গুরুরা কিন্তু অনেক ঘেঁটে, অনেক সময় ব্যয় করেই এতটা পারদর্শিতা অর্জন করে থাকেন। হঠাৎ করেই তারা সবকিছু জেনে ফেলেন না। ঠিক তেমনিভাবেই লিনাক্সের ব্যবহারকারী বাড়তে শুরু করলে লিনাক্সগুরুও বাড়তে থাকবে।

লিনাক্সকে তাই ভয় না পেয়ে একবার ইনস্টল করে কয়েকদিন চেষ্টা করে দেখুন। আমি অনেকটা নিশ্চিতভাবেই বলতে পারি, লিনাক্সে আপনিও পারদর্শী হয়ে উঠবেন খুবই অল্প সময়ে।

1 comment:

Bashir_E-BookReader said...

Thanks for wonderful topics.I like this very much